জীবন প্রদীপ
- আব্দুল্লাহ মোল্লা - অতলস্পর্শী ২৮-০৪-২০২৪

জীবন হলো আলো-প্রদীপ নিভু নিভু চলে
বাতাস বায়ু বইলে জোরে জীবন যায়'যে ঢলে।
প্রদীপ জ্বালে দূর করিবার আধার থেকে আলো
নিভু নিভু বাতি থেকে তিমির রাত'ই ভালো।
বাতির আয়ু শেষ হয়ে যায় বায়ুর আগমনে
বায়ু ছাড়া আলো আবার জ্বালবে কেমনে?
এতে আবার বাতির কী দোষ? চাইলে নাহি পারে
তাহার ইচ্ছায় জ্বলবে ভুবন ভেজা কাষ্ঠের ও তরে।
জীবনটাও নয়'যে মিছে
সব খেলা যে তার'ই কাছে।
হতাশা গ্লানি ভেদ করে
চলব সবে আলোর দ্বারে।
চাইলে প্রভু জ্বলবে আলো
তার'ই রাহে দু-হাত তোলো।
তবেই তো জীবন
জীবন হবে সুখচর আর আনন্দে গমন।

১৮ জ্যৈষ্ঠ ১৪২৬ সংখ্যা।
রচনাকালঃ রবিবার, সকাল ৯ঃ০৫
লবণচরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।